Founder of Fixguider Client SEO Review [Sohel Nur vai]

Client SEO Review Sohel Nur

আমি নূর মোহাম্মদ সোহেল।আমি পেশায় একজন অ্যাডসেন্স এক্সপার্ট। এডসেন্স নিয়ে কাজ করছি দীর্ঘদিন।  ক্রিয়েটিভ মার্কেটার্স এর হাবিব ভাই এর সাথে আমার পরিচয় ২০২০ সালের শুরুর দিকে ফেসবুক থেকে।

 

তো আমি ২টা অ্যাডসেন্স প্রজেক্ট শুরু করব ভাবছিলাম, একটা লোকাল মানে বাংলাদেশ এ জব,রেসাল্ট এইসব বিষয়ক আর অন্যটি ইন্টারন্যাশনাল।

 

তো ইন্টারন্যশনাল প্রজেক্টটি কি বিষয়ক শুরু করা যায় সেটা নিয়ে ভাবছিলাম, তখন হাবিব ভাই এর সাথে আলোচনা করি। উনি আমাকে টেক নিশে সাইট করার পরামর্শ দেন।

 

তো উনাদের বাজেট ২০০$/মান্থ। আমি আসলে এর থেকে কমে বাংলাদেশি সাইট টা করতে চাচ্ছিলাম। উনাদের কোয়ালিটি ভাল উনার সাথে কথা বলেই বুঝতে পেরেছিলাম। কিন্ত ২টা প্রজেক্ট এর বাজেট আমার কাছে বেশি হয়ে যায়, তাই ফেসবুক থেকে বিক্রয় এ কাজ করে এমন একজনকে মাসে ৮হাজার টাকা/মান্থ হায়ার করলাম। আরও সস্তাতেও পেয়েছিলাম , কিন্ত ভাবলাম বিক্রয় এ যব করে যেহেতু, তাই হয়ত ভালো কিছুই পাব ইনশাআল্লাহ্‌।

 

তো আল্লাহ এর নাম নিয়ে ২টা সাইট শুরু করলাম আলহামদুলিল্লাহ।  সাইটের গুলোর লোগো হাবিব ভাই এর ডিজাইনার দিয়ে করাই, আমার মন মত। উনাদের লোগোর বাজেট সস্তাই বলা চলে।

 

এরপর বিক্রয়ের সে ভাই আমাকে কি-ওয়ার্ড রিসার্চ করে দেন কন্টেন্ট এর জন্য। আমি বাংলাদেশি সাইটে কন্টেন্ট দিতে থাকি।  ক্রিয়েটিভ মার্কেটার্স এ ভালো কোয়ালিটির কন্টেন্ট পাওয়াতে আমি ক্রিয়েটিভ মার্কেটার্স বিডি থেকেই কন্টেন্ট রাইটিং সার্ভিস নেই, এবং সে ভাই আর্টিকেল পাব্লিশ করতে থাকেন সাইটে।

 

এদিকে হাবিব ভাইদের কি-ওয়ার্ড রিসার্চ করতে প্রায় ১মাস সময় লেগে যায়, তারপর কন্টেন্ট লিখানো শুরু করি। তো মার্চ মাসের শেষের দিকে কন্টেন্ট পাব্লিশ শুরু করি ও সাইট লাইভ করি,আলাহামদুলিল্লা।  এর মাঝে দেশে করোনা ভাইরাস এর প্রকোপ শুরু হয়, আর নতুন কিছু অফলাইন ব্যাবসাতে ধস নামতে শুরু করে।  তবে হাবিব ভাইকে অনেক ধন্যবাদ, আমাকে বিশ্বাস করার জন্য। কন্টেন্ট এর পেমেন্টগুলো আমি কিছুদিন পরে একসাথে দিয়েছিলাম।

 

তো সাইটের আর্টিকেল পাব্লিশ করার পরে এপ্রিল থেকেই আমার টেক নিশের সাইটে ট্রাফিক আসতে শুরু করে আলহামদুলিল্লাহ। যদিও উনারা আমাকে যে প্লান দিয়েছিলেন তাতে বলা ছিল, ৩মাস পর সাইটে ট্রাফিক আসা শুরু হবে, আর ৬মাস পর থেকে সাইটে ট্রাফিক বাড়তে থাকবে ইনশাআল্লাহ্‌। উনারা এভাবেই উনাদের এস,ই,ও এর প্ল্যান সাজিয়েছেন।  মানে তারা আসলে সময় হাতে রাখে, যদিও তাদের সময়ের অনেক আগেই আমি রেজাল্ট পেয়ে গিয়েছি।

 

যাই হোক ২-৩মাস পরেই সাইটের ট্রাফিক ১হাজারে গিয়ে পৌছালো , আলহামদুলিল্লাহ। তখন আসলে সম্ভাবনা দেখতে পাচ্ছিলাম এই প্রজেক্টে মনে হচ্ছিল।  এরপরের মাসেই ট্রাফিক ১হাজার থেকে ৩হাজার হয়ে গেল। আরও খুশি হলাম।

 

ঠিক তার পরের মাসে ট্রাফিক ৩হাজার থেকে ৮হাজারে পৌছে গেল,আলহামদুলিল্লাহ।  তখন ই গুগল অ্যাডসেন্স এ এপ্লাই করলাম, এপ্রুভাল পেতে একটু ঝামেলা হয়েছিল। পরে এক্সপার্ট একজনকে হায়ার করে এপ্লাই করি আর এপ্রুভাল নেই সম্ভবত সেপ্টেম্বর মাসের শেষের দিকে।

 

এরপর থেকে আলহামদুলিল্লাহ সাইটের ট্রাফিক বাড়তে বাড়তে ৩৩-৩৫ হাজারে (সার্চ কন্সোল ও অ্যানালিটিক্স অনুসারে) এসে ঠেকেছে। যার ৮৫% ই হচ্ছে ইউ,এস,এর ট্র্যাফিক,আলহামদুলিল্লাহ।

 

ও হ্যা আমার সেই বাংলাদেশি সাইটের কথা শেয়ার করতে তো ভুলেই গেছি। আমার সেই সাইটের এখন পর্যন্ত কোন ট্রাফিক ই নাই। প্রথম ৫-৬ মাস আমি বিক্রয় এর তাকে দিয়ে এস,ই,ও করানোর পরে কোন উন্নতি না দেখে তাকে সার্ভিস স্টপ করতে বলি।

 

পরে হাবিব ভাইকে চেক করতে দিলে, উনি দেখে বলেন, যে কি-ওয়ার্ড রিসার্চ করা হয়েছে তার কোন সার্চ ভলিওম নাই।

 

আমার প্রায় ৭০হাজার ওয়ার্ড এর কন্টেন্ট হোষ্ট করেছলাম সেই সাইটে,পুরো টাকাটাই জলে । সাইট টা এখনো লাইভ আছে বাট ট্র্যাফিক নাই।

 

আসলে এখন বুঝতেছি কোয়ালিটি অবশ্যই ম্যাটার করে। সস্তা বা অল্প টাকায় সার্ভিস পেয়ে খুশি হয়েছিলাম,কিন্ত বাস্তবতে কি হল? আমার পুরো সাইটের কন্টেন্ট, ডেভেলপমেন্ট , এস,ই,ও মোদ্দা কথা ইনভেস্টমেন্ট পুরোটাই বৃথা।

 

এখন আফসোস লাগে, তখন যদি এই সাইট টাও উনাদের থেকে সার্ভিস নিতাম, ৬মাসের জায়গায় যদি ৩মাস ও নিতাম তাতেও হয়ত এখন কিছু ট্র্যাফিক থাকত। আর আমার ২টা আডসেন্স সাইটের আর্নিং থাকত এখন।

 

তাই আমি বলব, আলহামদুলিল্লাহ আমি ক্রিয়েটিভ মার্কেটার্স বিডি এর সার্ভিস নিয়ে সন্তুষ্ট। নিয়ত করেছি এই অ্যাডসেন্স সাইটের জন্য উনাদের থেকে সার্ভিস নিয়ে সাইট টা আরও আরও অনেক বড় করব ইনশাআল্লাহ্‌ । মান্থলি ট্র্যাফিক যত বৃদ্ধি করতে পারি, করতে থাকব ইনশাআল্লাহ্‌।

 

Client SEO Review Sohel Nur vai

 

 

মাঝে মাঝে হাবিব ভাইকে মজা করে বলি, ভাই আমারে কি-ওয়ার্ড রিসার্চটা সেখান, আর এস,ই,ও টা সেখান।

Have any Question or Comment?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Hello,
Assalamu Alaikum, Welcome!

How Can We Help You